উপেক্ষা অসহ্য লাগে তোমার,
উপেক্ষা মেঘ জমে ঈষাণে, কালবৈশাখীর ঝড়-
আছড়ে পড়ে শীতাকুণ্ডের পাহাড়ের মত অনড়
কৃষ্ণচুড়ার ছায়ায় বিশ্রামরত মনের উপর।


সময়ের টানাপোড়নে-
ঘড়ির কাটার লাগম ধরেছ টেনে,
সুন্দরবনের মৃগচঞ্চল নয়নে-
মাধবকুণ্ডের ঝর্ণাধারা ডেকেছ এনে।


সোমেশ্বরীর মতো অশ্রুধারা লুকাও-
বালুকার আঁচলের তলায়।
শরতের আকাশের মতো উন্মুক্ত করে-
পাহাড়ী পথ ছেড়ে সমতলে নাও আশ্রয়।


মাঝির মতো উপেক্ষিত নয়-
কংসের ধারার মতো চলো ছুটে,
উপেক্ষা করে সব্বাইকে।
আজ আমি ডিঙি নৌকার মতো বাঁধা ঘাটে।


...............
২৩.১০.২০১৩. জা.বি. ঢাকা।