এক অদ্ভূত মায়ার শৃঙ্খলে-
শৃঙ্খলিত জীবন।
শত চেষ্টা করেও
যে শৃঙ্খল থেকে মুক্ত হতে
পারছি না।
আসলে শৃঙ্খল মুক্ত
হবার চেষ্টা করছি-
একথা বলার দাবি রাখি না।
কেন না-
সেই ঐন্দ্রজালিক মায়ার মধ্যেই
রোপন করেছি-
দূর্ব্বলতার বীজ।
আর সেই অঙ্কুরিত বীজকে
লালন করে চলেছি-
সযতনে।
হয়ত সে একদিন পরিণত হয়ে-
রূপান্তরিত হবে বিষবৃক্ষে !!!


--------------------
(১৯ জানুয়ারী, ২০০৬, জাবি)
ঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁঁ