কদাচিত ব্যবহার হয় এমন সব শব্দ আর পাঁচমিশালি চিত্রকল্পের মাঝে ডুব দিয়ে মৃতপ্রায় আমি।
বুঝতে পারি না আজকাল কবিতার ভাষা, দুর্বোধ্যতাই হয়তো প্রধান আকর্ষণ কবিদের।
আহামরি ভাবের প্রয়োজন নেই, অস্পষ্ট অনুভূতির নিরেট প্রকাশ!
কী জানি বাপু, কবিই বুঝে না কবিতা;
আমজনতা কোন্ ছার্!
মুখচেনা সমঝদার মানুষের বাহবা কুড়ানো সহজ;
ওদের ড্রয়িং রুমে নগ্ন নারীদেহের শৈল্পিক কারুকাজ রয়েছে অনেক।


আমিই বুঝি না কবিতা, ভালোবাসা কিংবা প্রেমের উন্মত্ততা।
জটিল সময়ে বড়োই বেমানান পদাবলী, ছেড়া পুঁথি।
অমিত্রাক্ষর আর যাদুকরী নানা ছন্দেরা হারিয়েই যাবে বুঝি !
রবিবাবু, নজরুল, জীবনানন্দ বেঁচে থাকবেন কতোকাল?
সুকান্তের দ্রোহ আর সৈয়দ হকের বলিষ্ঠ বয়ান হারিয়েই যাবে?
আল মাহমুদ অথবা শামসুর রাহমান আর কতোদিন?
জানি না আমি;
কবিতাই বুঝি না!


তবুও লিখে যাই যা ইচ্ছে তাই।
সাধারণ মানুষের বুঝার মতো করে, মানুষের চিরন্তন আবেগের কথা আবেগ আর অনুভূতির মিশেলে।
অখাদ্য কিংবা কুখাদ্য হলেও হতে পারে!


রচনাকাল: মক্কা শরীফ, ২৬ আগস্ট ২০১৯