কেন এই অন্ধ বিবেক
বন্ধ করে দেয় না?
অবিচারের সময়টা কেন আজ
উপরে ফেলে দেই না?
কেন এই গুলি অকারনে?
কেন বন্ধ করে দেয় না?
কেন এই গনহত্যা?
আমরা তো কোন যুদ্বের ময়দানে নই
এসেছে কি কোন ভিনদেশী
নিয়েছে রূপ হায়নায়?
কেন এই গনহত্যা?
সম্মূখ পুলিশের গুলি
একি ইতিহাসের হানাদার বাহিনি।
স্বাধীন আমার বাংলাদেশ
আমরা তো,তা চাইনি।
কেন আমার মায়ের চোখের পানি
ঝরছে আজি অবিরত,
এ আমার কেমন বাংলা
যেন অন্তসার শূন্য।
বন্ধ কর এই গনহত্যা
বন্ধ কর?
এ কোন বাংলাদেশ
বিপন্ন মানবতা?
দেখ আমার মায়ের নির্ঘুম রাত
আমার ভাইয়ের ফিরে আসা
রক্ত মাখা জামা,
শিশুর চিৎকার
বোনের বুক ফাটা ভালোবাসা।
অনিশ্চয়তায় এই দেশ আমার
এ কি সম্মূখ এগিয়ে যাওয়া?
একটি জীবন বাঁচাও ভাই
একটি ফুল দেব তোমায়,
একটি বুলেট ফিরিয়ে নাও
স্নান দেব হাজার ফুলের ফোয়ারায়।
বন্ধ কর এই গনহত্যা
বন্ধ কর।
কেন এই গনহত্যা
বন্ধ কর না?
কেন এই জীবন গুলো
নিচ্ছো তুমি পাখির মত,
তাদের ও বাঁচার অধিকার আছে।
চোখ খুলে কেন তুমি দেখ না
বন্ধ দোর খোলো এবার
এ সময় বসে থাকার সময় না।
যে গুলি করছো তুমি,তোমার ভাইয়ের বুকে
ভাই হারিয়ে,দিন বিহনে,পরবে তুমি শোখে।
ভাই  যদি না থাকে তোমার
ভাই ডাকবে কাকে,
করছো গুলি আর যে কেউ
ভাই সে তোমার,নয় অন্য কেউ।
বন্ধ করো,আজি বন্ধ করো গুলি
এ তোমার আপন ভাই,নেও কোলে তুলি।
মায়ের চোখের পানি,বোনের আত্বনাদ
এই বাংলা আমাদের,কে ভাঙবে বাঁদ।
আজি বন্ধ করো,গনহত্যা বন্ধ করো।
কেন এই অন্ধ বিবেক
বন্ধ করে দেয় না,
অসাম্যের সময়টা কেন আজ
উপরে ফেলে দেয় না।
বন্ধ করো,গনহত্যা বন্ধ করো,
এই বাংলা আমার মা
মায়ের অপমান আর সইবো না।