আর কতটুকু নীরবতা আমার
সহিষ্ণুতা প্রমান  করবে?
আর কতটুকু নি রব মানব বন্ধন
প্রতিবাদের সহায়ক হবে?
প্রতিবাদে সহিষ্ণুতা কতটুকু?
তার প্রতিরোধে প্রাপ্তি কি সবটুকু?


পিতৃহারা ফিলিস্তিনই শিশুর
প্রতিরোধের পাথর বৃষ্টি ছুড়া,
তার এই প্রতিরোধ কতটা ঘৃণ্য চিহ্নিত!
কতটা হিংস্র সে? ধ্বংসাবশেষ থেকে বেচে যাওয়া মৃত।


যে যুবকের হাতে  রকেট  লাঞ্চার
প্রায় মৃত,অভুক্ত কি সাহস তা বইবার।
বড় অপরাধী সে,প্রতিবাদী নয় মিডিয়ার দাবী
জাগে জনগণ যুগে-যুগে,তখন কোথায় পালাবি।


প্রতিবাদের ভাষা যদি হয় সন্ত্রাসী
সহিষ্ণুতা করবে তারে সাহসী।


স্বামী-সন্তান হারা প্রতিবাদী নারী আজ উগ্র
কতটা সহিষ্ণুতা দেখতে চাও পৃথিবী সমগ্র?
কতটা সহিষ্ণুতা হলে তুমি হবে সত্যাশ্রয়ী
তুমি কি জান না?সহিষ্ণুতা নয়,হও প্রতিবাদী।


ড্রন অথবা অত্যাধুনিক রকেটের  বিপরীতে
কি যৌক্তিকতা? প্রতিবাদে সহিষ্ণু হতে,
পাথর ছুড়ে প্রতিবাদের এই যে ভাষা
সেটাও উগ্রতা,সন্ত্রাসী,তাও প্রয়োজন সহিষ্ণুতা!