প্রভাতে জেগে ব্রাশ হাতে
                    সময়ের সাথে
কাজে হবে দেরি
             সে কি হতে হয়?
কাজ আর নারী
সময়ের পান্ডুলীপিতে দেয়
                       দাঁড়ি,
শেষ হতে না হতে।।
হাতের ঘড়ি হাতেই
               সময় দেয়
নিকট সঙ্গী রুপে
             বধু বেসে-
অতি আপন সে
সময়ের ঘোর পেচে।।
প্রাত রাশ নাভি শ্বাস
কার্য্য বিধি বোধে,
সময়ে হবে শেষ
হতেই হবে যে।।


জানি আজ হবে দেখা
চেনা  সেই সূর্যে
মেঘের আড়ালে ডুবে সে যাবে
সাঁঝের প্রাক্কালে।
আমি সকাল,দুপুর গড়িয়ে
                   বিকেলে-
ভেবেছি সূর্য আজ ও দৃপ্ত
           সাঁঝ সেতো দুরে।।


হাতের ঘরি হাতেই সময় দেয়
হৃদয় নারী বধূ হবে!বর হও তবেই।।


প্রভাত হতে সাঁঝে,সময়ের সাথে
কাজের শুরু হতে,ঠিক শেষ করে
নারী মনে ঋতু শ্রীতে,ধাপে ধাপে
বলে কবি,চল সময় ধ্যানে,আপন করে।।