গুপ্ত মর্মে সুপ্ত আশার
               হয়েছে জাগরণ,
স্বদেশ নাকি বাসবে ভালো
              নিতি সারাক্ষণ।


জিনতে হবে ভুবনটাকে
                  সাহসী অভিলাষ,
পুণ্য চিত্তে করবে সে ভাই
                  ভালোবাসার চাষ।


কলকন্ঠে বলবে কথা
              হীনে মন্দ -কোন্দল,
ত্রাস তিমির ঘুচবে ও সে
                  মুছবে অক্ষিজল।


নিপাত করবে অগ্নিরোষ
              টুটাবে সংঘাত,
সখ্য গড়বে শত্রু সনে
           রাখবে হাতে হাত।


ধরার গলে কুসুম মালায়
           ভাঙ্গাবে সব ভুল,
ভীমরণে অসি নহে
          থাকবে হস্তে ফুল।


শিয়রে নিবে মস্ত ধরা
                 স্পৃহা তার অতি,
মর্মে অভিপ্রায় সে হবে
                  মহান মহীপতি।