যদি কলম হাতে কাগজ নিয়ে
দেশের কথা ভাবি,
সবুজ মায়ের শ্যামল মায়ায়
হয়ে যাই মহা কবি।
সবুজ মায়ের ভালোবাসায়
সিক্ত আমার প্রাণ,
সচল হয়গো আমার দেহ
নিলে তাহার ঘ্রাণ।


মায়ের গায়ে দেখরে চেয়ে
সোনার ফসল দোলে,
ঊষার কালে বৃক্ষ ডালে
পক্ষী কথা বলে।
দুপুরেতে মায়ের বুকে
সূর্য তেজে ভরা,
রৌদ্রতাপে পূর্ণ সেকি
অপূর্ব এক খরা!


বিকাল এলেই মায়ের বুকে
রাখাল বাজায় বাশি,
আহ! কি সুর! সে সুর যেন
অব্যাক্ত ভালোবাসি।
সাঁজের বেলায় মায়ের বুকে
আজব নীরবতা!
এইতো আমার অপূর্ব দেশ
সবুজ দেশের কথা।