মনেকর বিখ্যাত কোন রাজা একজন,
একলা মর্মে ভাবিতেছে রাজ্য-উন্নতি সাধন।
সহসা রাজার মাথায় এলো একটি ভাবনা,
শিক্ষা ছাড়া নাইরে গতি এই j জামানা!
তাই রাজা করিল স্থির,
প্রজাদের সব শিক্ষা দিবে
গড়বে শিক্ষা বীর।


রাজার ডাকে এলো ছুটে  বহু বিজ্ঞ মশাই,
হাজার হাজার বিজ্ঞ মশাই গুণার উপায় নাই।
ঢোল পিটিয়ে রাজ্যে দিল মহা ঘোষণা,
সব প্রজাদের ডেকেছে রাজা ভুলে যেওনা।
সর্বে হলো হাজির,
রাজ সভায় বিজ্ঞ-প্রজার
দারুন একটা ভীড়।


সিংহাসনে বসে রাজা দিলেন এক ভাষণ,
"সব প্রজাদের শিখতে হবে, শিক্ষা অমূল্য রতন।
ধনী,গরীব জেলে চাষা সকল জনগণ,
তোমাদের কে শিক্ষা  দিবেন এই যে বিজ্ঞ গণ।
আমার কথার মান,
যদি না রাখ কাটা যাবে
তোমাদের গর্দান"


সব জনতা নিলো মেনে রাজার ওই ভাষণ,
বাঁচি কি লাভ শিক্ষা ছাড়া ঢের ভালো মরণ।
সহসা একটি যুবক দাড়ায়,যেন সে চায় মুক্তি,
রাজার ভাষণ বিরোধীতায় করল প্রতি-উক্তি।
রাজা উঠল রেগে মেতে,
মুণ্ডু কেটে দিল তাহার
নিঠুর অস্রাঘাতে।


সবাই তখন করিলো ওরে একটি মহা পণ,
কর্মক্ষেত্রে যাবেনা কেউ ই শিখবে সারাক্ষণ।
জোয়ান-বুড়ো ,কিশোর- যুবক জনগণ সকল।
শিক্ষার আলোয় ঘুচবে আঁধার দারুন মনোবল।
নাই আর খাদ্য শস্য,
ওই রাজ্যতে বাজল যেন
দুর্ভিক্ষেরই বাদ্য।


খেত-খামারে নাইরে ফসল ভরেছে আগাছা,
শিক্ষাগারের ছাত্র সবাই শ্রমিক, মজুর, চাষা।
সব জনতা কয়না কথা ভীষণ অনাহারী,
মন আকাশে উড়ায় তবু ওরা শিক্ষা ঘুড়ি।
রাজা দিল ঠাই,
"বরণ-পোষণ সবই দিলাম
বিনিময়ে শিক্ষা চাই।


বিজ্ঞ মশাইর মাইনে রাজা দিতেন প্রতি মাসে,
রাজা যেন মহা রাজা নব ইতিহাসে।
এইনা ভাবে কাটলো মাস, কাটলো বছর খান,
রাজা যেন পেলেন শেষে অভাবেরই ঘ্রাণ।
একি মহারাজা দুর্বল!
ওমা! হারিয়ে ফেলল মন্ত্রী কোটাল,
হারালো  সৈন্য দল।


হঠাৎ করল আক্রমন ভিন দেশি এক রাজা,
জনতা দিয়া নামলো রণে মোদের মহারাজা!
সব জনতা অস্রাঘাতে হারাল তাদের প্রাণ,
বন্দী হলো মহারাজা একি অপমান!
আজব নিঃস্বতা
আর নয়ন ভরা জলে রাজা
বলেনা কোন কথা।