(পৃথিবী ও বঙ্গভুমির কথোপকথন চলছে)

পৃথিবী:
"অনুড়া কেহে ললনা তুমি
হেন স্নিগ্ধ কায়া?
অম্ভ্র সবুজ শিরে কেশ
অকলুষ আখি মায়া!


কপোলেতে লাল ওটি কি?
জ্বলন্ত এক বৃত্ত!
ঝলকে তাহার পলক খোলে
জাগে হাজার চিত্ত!


নিভে গেল ভাতি একি
নামলো অতি আঁধার,
ওমা! কপোলে তার ফুটলো আবার
রৌপ্য গোলাকার!


মানস স্বপ্নে হারিয়ে ভাবি
এ যে অপরূপ রমণী,
ভূ পত্নীরও পত্নী ও সে
সর্ব চিত্ত হারিনী।"


বঙ্গমাতা:
"আমি বঙ্গ নহে অনূড়া
মুক্ত আমার প্রাণ,
বক্ষেতে মোর লুকিয়ে আছে
লাখ-ক্রোড় সন্তান!"  


  .........০৫/০৬/২০১৩
(আংশিক সংশোধিত)