সেদিন রাতে মৃত্যু এসে
আমায় ডেকে বলে,
" পুড়বি  জ্বলে আর কতকাল
প্রেমের অনলে?


তুইতো এখন যন্ত্র মানব
বুকে হৃদয় নাই,
প্রাণটাতো তোর কবেই ওরে
হইছে পুড়ে ছাই।


সকল অপরাধের শাস্তি
সমস্ত আঘাত,
সইলিরে তুই করে শুধু
প্রেমের অপরাধ।


লাভটা কি তোর বেচে থেকে
আমায় একটু বল?
তোরতো কভু হবেনা শেষ
চোখের ঝরা জল।


শোন তবে শোন পুড়িসনা আর
এবার তবে মর,
পুড়েই যখন ছাই হয়েছিস
মরতে কিসের ডর?"


বলি আমি, " ওরে মৃত্যু
দেখ ঐ প্রদীপ পানে,
জ্বলে প্রদীপ, পালায় আঁধার
তারি সনে সনে।


দুঃখ আমার প্রদীপ হয়ে
তাহার আঁধার ঘরে,
সুখের আলয় দেই ভরিয়ে
আঁধার দূরে ঠেলে।


বল কিভাবে মৃত্যু আমার
চক্ষু শুকাবে?
আমার চোখের পানিতে তার
বুকের আগুন নিভে।


অবুঝ হৃদয় পোড়ে তবু
সুখের কান্না কাদে
আমার বুকের আগুনে সে
সুখের অন্ন রাধে।


মৃত্যু আমার কথা শুনে
সিক্ত কন্ঠে কয়,
যাই বলিস তোর আর কিন্তু
নেই বেশি সময়!


আমি বলি, জানি মৃত্যু
তুইতো আসবি শেষে,  
আমার প্রিয়াও আসবে ফিরে
হয়তো অবশেষে।


এখন শুধু অপেক্ষাটাই
করছি রুদ্ধ শ্বাসে,
কোনটি আগে আসবে আমার
মৃত্যু নাকি সে?