ছোট্ট পাখির খাঁচায় ছিল
ছোট্ট ছোট্ট ছানা,
আঁখি জুড়ে ছিল পাখির
হাজার স্বপ্ন বোনা।


চিল ছিল এক সর্বনেশে
হঠাৎ উড়ে এল,
ছোট্ট পাখির হাজার স্বপ্ন
নিমিষে সে খেল।


ছোট্ট পাখির খাঁচার সাথে
আমার বড় মিল,
আমার বক্ষ বধ করেছে
মস্ত নারী-চিল।


খাঁচা শূন্য, আমিও শূন্য
শূন্য মরুভূমি,
বক্ষহীনা দেহেও আমার
শূন্যতা শুধু তুমি।