সেদিনের আমাকে তোমার সে জুড়ে দেওয়া সমীকরণটি মনে আছে?যার সমাধান ছুতে পারেনি তোমার ওই সাম্প্রদায়িক মনকে। আর তাতে কত কষ্ট,
কত যন্ত্রনা,
কত আঘাত যে পেয়েছি আমি!
কত নিদ্রানুকূল রাত যে কাটিয়েছি বিনিদ্রায় আমি!
তার সাক্ষী কেবলি আমি আর তোমার সে নির্জীব জটিল সমীকরণ। প্রেমরসায়নে দুর্বলতা আমার আজীবনের, তা তো তুমি আলবৎ জানতে! আর জানতে বলেই বুঝি আমার দুর্বলতা কে ঘিরে  তোমার বিজয়ের এত আনন্দ,  
এত উল্লাস!
আমার কবিমনা মনের সমাধানকে তোমার সে সমীকরণ সমর্থন করেনি, নাকি করেছিল কিন্তু তুমি
তা মানতে পারনি?
তাই আজ এই ভরা মজলিশে
তোমার সে সমীকরণের অবস্থানটা অনেকটা নিলামের মতই তুলে ধরছি..……
বলে ছিলে তুমি-
  'মসজিদে-মন্দিরে কি, প্রেম কভু হয়?'
আমার সমাধান ছিল-
  'সবার উপরে মানুষ যদি  সত্য ওগো হয়,
মসজিদে-মন্দিরে প্রেমও    
কোন বাধা নয়'
  আমার এ কাব্যিক সমাধান ছুতে পারেনি তোমার ওই সাম্প্রদায়িক হৃদয় কে।
তাই তো আজ আমি কাঁদি গিয়ে মসজিদে,
  আর তোমার হাতে রোজ জ্বলে উঠে আলোর প্রদীপ,
ওই মন্দিরে!