আমি অমাবস্যার কালো
আমি বুক চাপা কান্না,
তুমি পূর্ণিমা শশী
তুমি একা সম্পূর্ণা।
আমি নিশ্চল তরু
আমি নিভু নিভু বাতি,
তুমি জ্বলন্ত আলো
তুমি স্নায়ু-কাঁপা গতি।
আমি বীভৎস্যহাসি
আমি আগুনের চিতা,
তুমি ফুলশয্যার ফুল
তুমি শূচিনারী সুস্মিতা।
আমি মসজিদ মুখী
আমি মুসলিম রনবীর,
তুমি সনাতনী নারী
তুমি আত্মায় মন্দির।
আমি বাস্তব দুঃখী
আমি বেদনার নীল-ছায়া,
তুমি অনন্ত সুখী
তুমি মরীচিকাময়ী মায়া।
আমি কাল বৈশাখী
আমি দৈত্যের লাল চোখ,
তুমি বসন্ত বায়ু
তুমি স্বর্গের নারী-লোক।
আমি, তব বিপরীতে আমি
আমি কলুষিত মৃতপাপী,
তুমি পূণ্যের জ্যোতি
তুমি আমরিত বহুরুপী!