আকাশের চাঁদটাও আজ
আমাকে আলো দেয়না,
বাগানের ফুলেরাও আজ
আমার জন্য ফোটেনা।
তোমার কি দোষ?
তুমি তো মানুষ।
যেখানে ফুল নেইনেই আলো  ,
আছে শুধু ভয়,
সেখানে তোমার ছোঁয়াও
নয় শোভাময়?
ব্যস্ততা যত থাক কিবা
অলসতা ভরা ক্ষণ,
এই মনে ছিলে তুমি,
থাকবেও আজীবন।
জানি সময়টা খারাপ
তাই কয়ে-বলে,
নিজেকে নিজের মত
সরিয়ে নিলে।
অনেকটা এগিয়ে আজও
খানিকটা দাড়াই,
পিছুটান আছে তাই
পিছু ফিরে চাই॥