কবিতার মাঝে কবির জন্ম
কবিতার মাঝেই কবির মৃত্যু,
কবির হাতের স্পর্শে কবিতা বেড়ে ওঠে
ফুটফুটে ছোট্ট আবদুল্লার মতো।


এ মাটিতে ঘুমিয়ে আছে তারা
রক্ত ঝরিয়ে বীর বেশে বিজয় এনেছে যারা,
অন্ধকার কারাগারে ডুকরে ডুকরে কেদেছে
প্রিয়তমার চিঠি হাতে হারিয়ে গেছে স্বপ্নের জগতে।


শোষকের চোখে ভয় সৃষ্টি করেছে
দিশেহারা মানুষকে পথ দেখিয়েছে কবি,
দারিদ্র ঠেকাতে সমবায়ি বানায়
রাজ পরিবারের আভিজাত্যের কবি।


রাতের তারার মাঝে হারিয়ে গেছে
ভরা জোসনায় আবেগে আপ্লুত কবি,
ক্ষুধা দুর্ভিক্ষের কষ্টে খাবারের সন্ধানে
ছলনাময়ীর প্রতারণায় নিরবে কাদে কবি।


বাঙ্গালী কবির কলমের কালিতে সমৃদ্ধ
বিশ্ব সাহিত্যের মহাকাশ
আমার দেশের ঘাড়ে চেপে বসেছে শনি
তার রক্ষা নাই, রক্ষা নাই।