এখনও পলাশ ফোটে
ভরা নদীর বাঁকে বাঁকে,
এখনও সারস ছুটে
ডানা মেলে ঝাঁকে ঝাঁকে।


এখনও পাখির গানে
হই যে আকুল কূহুতানে,
এখনও ভোর বিহানে
ধৰনি উঠে ঐ কাননে।


এখনও আধার রাতে
জোনাকিরা ঠিকই নাচে,
এখনও কাঁপা হাতে
প্রেয়সী তো আমায়ই যাচে।


রইবে সবই আছে যেথায়
যাব শুধু্ আমিই চলে,
খোঁজবে মোরে হেথায় হোথায়
আমার মায়ের আচঁল তলে।