দিকে দিকে আজি ক্ষুধিতের দল
মজুরের হাহাকার,
ঝাঁকে ঝাঁকে একি অস্রু সজল
মায়েদের ধীক্কার।


তিলে তিলে তারা শোষেছে তোমায়                          
নাশিছে তোমার হিয়া,
ধিরে ধিরে আহা পিষেছে পাটায়
প্রস্তর চাপা দিয়া।


রক্ত তোমার  গিলেই খেয়েছে
গড়েতো তুলেছে ইমারত,
পিষ্ট তোমায় তারাই করেছে            
মুছেতো ফেলেছে আলামত।


চিৎকার করে ছুটে আসো বেগে    
ঝঙ্কার তোল বীণে,
ফুৎকার দিয়ে ঝেড়ে ফেল সবে
হুঙ্কার সব খানে।