রুপের দরিয়া অপরুপা তুমি
স্নিগ্ধ কোমল জাদু অশেষ,
অনন্যা তুমি, মায়াবতী তুমি
আমার সোনার বাংলাদেশ।


হিজলের বন লালিছো তুমি
বিলাতে সুধা করিছো খোশেস,
জোনাকি রাতে চাঁদে মাখা তুমি
যুবতী আমার বাংলাদেশ।


কলমি লতারে বলিছো তুমি
সর্পরাজের ধরিতে ভেস,
বিলের জলে আঁখি ধোয়া তুমি
তুমিই আমার বাংলাদেশ।


সকলের তরে রয়েছো তুমি
মমতায় ভরা মায়াবী আবেশ,
গড়িব তোমায় দেখে নিও তুমি
ওগো আমার বাংলাদেশ।