শূন্যে সেতো শূন্য আজি মহাশূন্য অন্তআদি,
গন্য হবে পুণ্যরাজি থাকবে সাথে নিরবধি।
সাঙ্গ হবে কর্মরাজি ছিলে যতই কাজের কাজী,
ভগ্ন হৃদে রইবে পড়ে অকুল পাথার নাইকো মাঝি।
করবে বিলাপ স্বপ্ন হরি ঘুরবে ফিরে কাঁদি কাঁদি,
বলবে আমি কর্ম সৃজন করতাম যদি মরন অব্দি।


ক্ষণিকের তরে ক্ষুদ্র এ ধরায় ক্ষিপ্র কন্ঠে বলে উঠ তুমি।
মহামিলনের এযে যাত্রা আমার মহাকালের পানে আমি,
রুদ্ধ শ্বাসে ছুটেছি একা মিলন হবে করব দেখা।
বলবো আমি থাকছো কোথায় হাসছো নাকি ওগো সখা?
উঠাও মোরে হাতটি ধরে অসিম তোমার ভালোবাসা।


বলবে তুমি কোথায় ছিলি ওরে গাধা ওরে হাধা ?
জানতাম আমি আসবে ফিরি তুচ্ছ করে সকল বাঁধা।
তুস্ট তুমি ডাকবে আমায় আয় ছুটে আয়, আয় এখনি,
হল্লা করে ছুটরে আজি তৃপ্ত করে হৃদখানি।