হঠাৎই দেখা, ছাড়ল হুঙ্কার,বেঈমান।
তটস্ত ত্রস্ত আমি স্তম্ভিত উদভ্রান্ত ,
চাপা কন্ঠে কাঁপা ওষ্ঠে কষ্টে ক্লিষ্টে,
জিজ্ঞেসিলাম ব্যাপারটা কী?


ভ্রষ্টদের আজ নষ্টামিতে বইছে তুফান,
গর্জে উঠে বল্লো মোরে, মারবো ছোড়ে
আছাড় মেরে। রক্ত মাখা রক্তে আঁকা
শ্যামবাগীচায় হচ্চেটা কী?


যুবা তরুন বুবা বরুন হতভাগা হরি কৃষাণ,
ঘুমিয়ে আছে কষ্ট নিয়ে । আমিও ছিলাম
ঘুমের ঘরে, রক্তে রাঙা রক্তিম আভায়                  
তাকিয়ে দেখি করছটা কী?


ক্ষিপ্র বেগে দুর্না চালে হস্তে নিশান,
দৌড়ে এসে কাঁপিয়ে দিয়ে বল্লো ওরে,
বইবে আজি লহুর নহর। শকুনীদের তাড়িয়ে দেব
বসে বসে দেখছোটা কী?


অবনত আমি, নত মস্তক আহা নম্র আমার বিষাণ,
জীবনের দামে করে গেল যারা আমার মায়েরে দান।
প্রতিদানে কেন ক্ষুব্ধ হবে হাজারো শহীদান?
জান নাকি তার জাবাবটা কী?