ভরা দুপুর বর্ষা কালে
বললো সুনিল চল।
ধলচি বিলে ঘুরবো আজি
তুমি কি ভাই যেতে রাজি?
তাড়াতাড়ি বল।


ডিঙি বেয়ে চলে এলাম
সাথে নিয়ে পলো।
রুই কাতলা ধরবো বলে
করলামটা কী বিলের জলে,
শুনুন সবাই হ্যালো।


জলরাশির মধুর হাসি
মনটা জুড়ে গেল।
রাশি রাশি শাপলা শালুক
হেথায় হোথায় শামুক ঝিনুক,
সারস আছে ধলো।  
                
মাছরাঙাটা ধ্যানে আছে
এই বুঝি মাছ এল।
চলছে ধিরে ধুঁড়ো সাপটি
বকপাখিটা ডানা ঝাপ্টি,
এইতো চলে গেল।


মন মাতানো ঢেউয়ের তালে
ভাসিয়ে যেন নিল।
বাঁশি হাতে খানিক দূরে
অনিল বাজায় মাতাল সুরে,
মনটা এলমেলো।


পুঁটি মাছের পোনারা সব
হঠাৎ কি যে পেল।
ঝাঁকে ঝাঁকে ছুটছে বেগে
যেন খানিক উঠছে রেগে,
কিছু একটা খেল।


এমনি সময় মেঘের ছায়ায়
সূর্য উকি দিল।
সুনিল মেলে ধরল ছাতা,
উঠলো দুলে কলমি লতা
এ কি! ছাতা উড়ে গেল।


কী আর বলিরে ভাই
কী যে বলি বলো।
প্রকৃতির এই আজব খেলা
ভালবাসার রঙের মেলা,
ভাল লেগে গেল।