মহাকালের তরে ক্ষুদ্র এ জীবন
করার ছিল কত কিছু,
করে তো গিয়েছেন আলোকিত জন
শিখিনাই আহা রইলাম পিছু।


কিসের টানে? কোন সে গানে?
কোন কোকিলার আহবানে?
শূন্য পানে উড়াল দিল,
নীল আর্মদের দল।
বলরে এবার বল।


পালের নায়ে পাল তোলে তারা    
বল্ তো কেন ভাস্কদারা,
জীবনটারে তুচ্ছ করে,
ভাসলো সবে কিসের তরে?
জানলে কারন জানাও মোরে।


বরন করে মরনটাকে,
হারাম করে আরামটাকে,
ছুটলো কেন গুয়েভারা?
বল্ রে সবাই বল্ রে তোরা,                                                      
অন্ধকারে বন্ধ ঘরে ঘুমিয়ে আছিস যারা।


বললে কেন এমন করে,
জিজ্ঞাসিলাম নজরুলটারে।
রাজার সাথে বাঁধলো লড়াই,
করলে তুমি পরোয়া থোড়াই।
দ্রুহের আগুন ছড়িয়ে দিলে সবখানে।


খানিক হেসে খিলখিলিয়ে মোর পানে,
থাকব নাকি খিল আঁটিয়ে যৌবনে?
দেশমাতা ঐ দিচ্ছে ডাক,
কৈ রে তোরা ঐ যে শোন মায়ের হাঁক।
বললো মোরে কেমন করে রই ঘরে?


জানস্ নাকি কী তাগিদে?
হৃস্ট চিতে, তুস্ট হৃদে,
রবী ঠাকুর বসে বসে দেবালয়ে,
তোলল ধরে বাঙ্গালীরে হিমালয়ে।
জানলে তোরা জানাস্ মোরে এই আসরে।


ডাক দিয়ে যাই, বন্ধুরা সব উঠে দাঁড়া।
রকেট বেগে ছুটছে সবে,
ঘুমের ঘোরে থাকবিনা কেউ, কররে তাড়া,
জগৎটাকে গড়তে হবে।