কবি তুমি আসবে বলে
জেগেছি কত নির্ঘুম রাত; নিভু নিভু পিলসুজ।                                  
এই বুঝি আসছো চলে,
এঁকেছি হৃদয়ে বুনেছি স্বপ্ন; এনে দিবে নওরোজ।


ভাইয়ের রক্ত আর বোনের ইজ্জতে,                                    
কিনেছি এই শ্যামল বাংলার অবারিত প্রান্তর একাত্তুরে।
মিশে আছে বিষ যত মোর মজ্জাতে,
বুঝেছি হে কবি ছন্দতাই দেবে প্রশান্তি মোর অন্তরে।


কোকিলের কূজন আর নদীর কলতান,
গিয়েছে চলি দূরে কোনোখানে, হে কবি শুনতে কি পাও?
কূহেলী আধারে কত কাতর আহবান
করিছে তোমায় কবি বর ওগো, একবার দেখা দিয়ে যাও।


স্বপ্ন কত ছিল মোর মনে,
ছন্দ লয়ে  ব্যঞ্জনা ধ্বনি তুলিব ঝঙ্কার সিঙ্গার বীণে।
তুমিই শধু দিতে পার এনে,
হিন্দোল দোলায় দোলিত দোলোন আমার মনের মন্দিরে।