শ্বাপদ সংকুল, নিশীথ আধার, নিকষ কালো
আফ্রোভূমের অস্পৃশ্য ধামে ছড়াতে আলো,
তাকিয়ে দেখি ঘুমিয়ে সবাই
তন্দ্রামগ্ন পরোয়া থোড়াই।
কোন সে জনে উঠেছিল জেগে? দিয়েছিল ডাক।
জাগরণ স্পৃহায় মেতেছিল কে যে? ছেড়েছিল হাঁক।
ওগো বন্ধু সে তো আমিই ছিলাম
অশ্রু জলে তাকে সাজিয়ে দিলাম।


আরবভুমের উটের বাহন পড়েছিল অবহেলায়,
প্রস্তর পাহাড়, বিস্তর মরু, ধূ ধূ বালু বেলায়,
তিলে তিলে আজি উঠিছে গড়ি
দিকে দিকে দেখি প্রাসাদের সারি।
কে সে জাদুকর? কার ইশারায়? তপ্ত এ লাভায়                            
জেগে উঠে প্রাণ, বিরান প্রান্তরে অফুরান আভায়।
আমিই সে জন, তুমি জানো মোর নাম?
জানলে কি মোরে জানাতে বলো, প্রমত্ত প্রণাম?


বন্ধু, দেখেছ কি তু্মি হৃদয়ের চোখে অন্তর চক্ষু মেলে?
অবাক করা অবহেলা আর অযতনের অতল তলে।
কখনো কুলে, কখনো মজদুর,
কখনো মুটে,সদাই মজলুম।
আমার ঘামে গড়া এই ধরা, আমারই রক্তের দান।
জীবনের সুধা লভিছো বন্ধু, হরিছো মোর প্রাণ।
এ কোন প্রতিদান? আহা কোন প্রতিদান?