এখানে


ইট পাথরের জঙ্গলটাতে
    কম্পিউটার আর মোবাইল হাতে
ছুটছে মানুষ দিনে রাতে।

কড়ি নিয়ে কাড়াকাড়ি
     সুখের তরে সবই ছাড়ি
করছে সবাই বাড়াবাড়ি।


মিছে সবার মুখে হাসি
      দুঃখ নিয়ে রাশি রাশি
বলছে সবই ভালবাসি।


ওখানে


মেঠো পথে মাঠের কোলে
        ফুলবালিকা হেলেদুলে
হন হনিয়ে ছুটে চলে।


বাঁশি হাতে গায়ের রাখাল
      মাতিয়ে বেড়ায় সন্ধ্যে সকাল
সুরের টানে মনটা উতাল।


জীর্ণ দেহে চাঁদের ফাঁড়ি
      হৃদয় মাঝে মধুর হাড়ি
বাংলা মায়ের মায়ের বাড়ি।