বন্ধু বলে ছিঃ, এ কি কবিতা না ছাই।
কবি হতে চাস্,
পাথর চষে গোলাপ চাষ!
কাটবি নাকি ঘোড়ার ঘাস?
ওরে গাঁধা, শুনরে হাধা, বলছি তোরে বলে যাই।                
কবি হবি!হাতের মোয়া? তোর দিল্লিকা লাড্ডু চাই।


বধু আমার নিত্য শুধায় দাঁত কেলিয়ে।
ওরে আমার মহান কবি,
মহাবিশ্বের মূর্ত রবি,
মানবতার মহাছবি।
সুকান্ত আর রবীন্দ্রনাথ, বলবে সবে যাই পালিয়ে।
নজরুল, সে তো ছার, উঠলে তুমি সবই ছাড়িয়ে।


মেয়েটা মোর শাসায় মোরে চোখ পাকিয়ে              
উম্মাদ তুমি হলে নাকি?
লজ্জা, সদাই মুখ ঢাকি।
মিছে হুদাই লিখছোটা কী?
বন্ধুরা মোর পড়ছে সবে, হাসছে উঠে খিল খিলিয়ে।
গোমরা মুখে চেয়ে থাকি, হাসিটা মোর যায় মিলিয়ে।


কষ্ট, সে তো পাথরসম, পিষ্ট আমি; সৃষ্টিরা সব হচ্ছে ফানা।
ধৃষ্ট কত, বলছে সবাই,
করছি নাকি কবির বড়াই।
সত্য মিথ্যার চরম লড়াই।
স্বপ্নেরা সব মেলছে ডানা, বারে বারে দিচ্ছে হানা।
গদ্য নাকি পদ্য হল,পরোয়া নাই মোর নাইকো জানা।