উঠে কলরব ভোর বিহানে
আপ্লুত হওয়া আনন্দ ধ্বনি,
ছুটে সোনাসব নন্দিত কাননে
আকুল করা কুহুতান শুনি।


বাঁশের ঝাড়ের বিশীর্ণ বাঁশেরা
দোলে এলোমেলো করে জড়াজড়ি,
হাওয়ায় নাচে শুকনো পাতারা
ধূলোর সাথে দিয়ে গড়াগড়ি।


কৃষাণ দূরে ঐ ছাড়ে হাক
থি থি থি হ্যেক হ্যেক হ্যেক,
চষে চলে মাঠ দিয়ে দিয়ে ডাক
এ যে অপরূপ রূপসী এক।


রাখাল ছেলের বাশিঁর সুরে
আনচান করে মনটা সবার,
বাংলা মায়ের আঁচল জুড়ে
আসবো মোরা ফিরে বার বার।