দিয়ে ফাঁকি মোরে সুখের পাখি উড়ে গেল অবেলায়,
জরায় কাতর জীবনটা মোর পড়ে আছে অবহেলায়।


তুমি দেখি আজ বসত কর ভাই বিশাল সব বালাখানায়,
ঠাকুর বরে উঠেছে ভরে চারদিক তোর সোনা আর দানায়।


শীর্ণ গতর, নিথর দেহী মুই, আহা, দেহে নাই মোর প্রাণ।        
মৃতপ্রায় এই জীর্ণ জীবন, চাইনি এমন,হউক হউক অবসান।


এই সেই আকাশ, একই তো বাতাস, আর একই রক্ত ধারায়,
এসেছি সবে একই নিয়মে, নিয়তির টানে, ধূলার এই ধরায়।


তবে কেন ভাই তফাৎ এত? কেন ভাই এত শত প্রভেদ?
তালাশে আছি জানাও তো মোরে, তুমি যদি জান তার ভেদ।


জবাব তোমায় দিতে হবে আজি, শুন তবে বলে রাখি।
মোর চোখে আজ সবই তো সমান, লড়াইটা শুধু বাকি।