ঢেলে দাও তোমার সকল উত্তাপ,আর  
নিরুত্তাপ এই জাতেরে তুমি গড়ে তোল এক অগ্নিগোলায়।
ছড়িয়ে দাও অগ্নি ঝড়ের এক অনল প্রবাহ আজ
হে চির দীপ্র, মোর ক্ষিপ্র সখা ওরে, শুধুই অবলিলায়।


ঝলমল আলো জ্বেলে, প্রদীপ্ত আশিসে তুমি
ভরে দাও এই আগ্নেআদ্রিটারে, দিয়ে দিয়ে তপ্ত লাভায়।
মৃতপ্রায় এই অসহায় জাতিরে আজ
এনে দাও এক অসীম তেষ্টা,যেন নাচে প্রাণ অফুরান আভায়।


জ্বালিয়ে দাও সব অতল তলের তলানিত থাকা
জরায় কাতর ভন্ড ইতর, আছে যত উচ্ছিষ্ট, এক লহমায়।
নিক্ষেপিত তোমার সকল অগ্নীবাণে
জ্বলে উঠুক অনির্বাণ এক উজ্জীবনি শিখা,রয়েছি আশায়।