বিদেশ ভুঁইয়ে পড়েছিলাম যেদিন
একা, বড় একা।
যন্ত্রনাক্লিষ্ট দেহখানি মোর
ব্যথায় কাতর সন্ধ্যা দুপুর
উহ কী এক কষ্টের বলিরেখা।  

কোন সে ব্যাধি হেনেছিল ছোবল
জানাতে পারেনি কেউ।
ছোঁয়াচে ব্যরাম ভেবেছিল যবে,
ছেড়েছিল মোরে একে একে সবে।
উহ কী এক কষ্টের মহাঢেউ।


মৃত্যু দূতের হিমায়িত হাত
এসেছিল বলা চলে।
মানুষের ভেসে অসুরেরা মোরে,
রেখেছিল সেদিন বড় একা করে
উহ কী এক কষ্টের দোলাচলে।


বন্ধু তুমি এসেছিলে সেদিন
স্ব র্গ দোয়ার খুলে।
ধরেছিলে মোর জীর্ণ হস্তখানি।
নিয়েছিলে মোরে এত কাছে টানি,
আহা কি এক মধুর মায়াজালে।


ঋনের দায়ে বেধে দিলে বন্ধু,
এ ঋন শুধাবার নয়।
বলছি আমি শুন সবে শুন
স্ব র্গীয় দূত যদি থাকে কোন
সে যে বন্ধুটা মোর জেনো নিশ্চয়।


জগতবাসিরা জানলনা আজও
তুমিটা যে কে?
মন চায় মোর দিয়ে মোর ছাল
বানিয়ে জুতো রাখি চিরকাল,
পরে যদি মোরে ধন্য কর হে।