একদা এক একলা রাতে, শোয়েছিলাম শুধুই একা।
ভালে ছিল চিন্তারেখা
পাব আমি প্রভুর দেখা।
ভক্তি প্রেমে বাগিয়ে নেব, ভরা জীবন ভাগ্য লেখা।


এমনি করে ভাবনা মাঝে, পাড়ি দিলাম ঘুমের দেশে।
দিলেন দেখা অবশেষে
এলেন তিনি হাওয়ায় ভেসে।
জানো আমি কোথায় থাকি? বললেন মোরে খানিক হেসে।


বললাম আমি অন্তর্যামী, জানি আমি ভালই জানি।
পড়ছে সবে তোমার বাণী
উজাড় করে হৃদয়খানি।
ভজনালয়ে ভজিছে সবাই, খুজছে তোমায় বসে ধ্যানী।


দিয়ে জোরে আচ্ছা ধমক, বললেন মোরে শুনো।
চার দেয়ালের মাঝে কেন?
খুজছো মোরে যেনো তেনো।
বাসলে ভাল মানবেরে, পাবে মোরে ঠিকই জেনো।