ধিক্কার ধ্বনি দিয়ে উঠে তারা,
ছুটে চলে আজি দিয়ে চিৎকার।
শীৎকার করা পসারিণী এরা,              
দুটে পয়সায় সবখানি যারা,
বেচে চলে হরদম হয়ে অঙ্গার।


ললাটের লিখন ছিল যে কেমন,
অচ্ছুত তারা শুধুই অস্পৃশ্য।
অদৃষ্ট তাদের নাশিছে এমন,
কুলেরে হরিছে নদীটা যেমন।
কুলটা বলিছো? আহারে মনুষ্য!


শুনো তবে বলি বলে যাই শুনো।
যবে তারা সবে দেবে হুংকার,
হাতে নিয়ে যবে তলোয়ার কোনো,
ফেলে দেবে কেটে কানুন যতো বুনো।
কাঁপিবে ধরনী শুনে সেই ফুঁৎতকার।