সোনার খনি সোনালী তুমি
সোনা ভরা মাঠ সুজলা দেশ,
হাওয়ায় ওড়ানো কেশবতী তুমি
তুমি যে আমার বাংলাদেশ।


ধুলিমাখা পথে বিছিয়েছো তুমি
দুর্বায় ঢাকা গালিচা বিশেষ,
সূর্যস্নানে শুচি হওয়া তুমি
সুফলা আমার বাংলাদেশ।


কৃষ্ণচূড়ার ডালে ডালে তুমি
জ্বালিয়ছো আগুন রাঙিয়েছো বেশ,
সবুজ পাতায় ছেয়ে যাওয়া তুমি
শ্যামলিমা আমার বাংলাদেশ।


বাদল দিনের মেঘেরে তুমি
ঝরাতে অশ্রু করিছো আদেশ,
অথৈ জলে ভেসে থাকা তুমি
ও মা আমার বাংলাদেশ।