মহামতি বঙ্গবন্ধু স্মরনে


দিকে দিকে এ কি চলিছে ভক্ষণ করে করে টুকরো,
বারে বারে আমি উঠেছি ডুকরে এ যে সব ঠুনকো।
সোনায় মোড়ানো মায়েরে তারা শোষিছে নিত্যদিন,
পিছমোড়া মুই হাক ডাক মোর ঠেকিছে অর্থহীন।
চারিদিকে শুধুই শকুনির ঢাক উঠিছে সদাই বাজি,
দিশাহীন আমি এলো মেলো আজি সকল স্বপ্নরাজি।
হাতে নিয়ে ছুরি বাংলা মায়েরে করিছে ব্যবচ্ছেদ,
নামিছে আঁধার বাধার আঘাতে হয়েছি যে উচ্ছেদ।


আর তো পারিনা। আহবান করি ছুটে তুমি আসো বেগে,
হুংকার ছেড়ে সাবধান করো, কেঁপে কেঁপে উঠো রেগে।
তোলে ধরো তোমার তর্জনীটা দিয়ে উঠো মহাগর্জন,
আরো এক বার ঝঙ্কার তোলো আত্নরে দিয়ে বিসর্জন।
প্রতিক্ষায় আছি শুনবো তোমার দরাজ কণ্ঠ ধ্বনি,
‘ভয় নাই আমি এসেছি ফিরে গলে নিয়ে ভূষণ ফণী’।