(বাংলাদেশের একমাত্র মিঠা পানির বনভূমি।অসম্ভব সুন্দর এক স্থান। ঈদের ছুঠিতে দেখে এলাম।)


নিঝুম মৌনতা আর নিখাদ নীরবতায়
ছেয়ে আছে অরন্য অনুপম জলধি।          
সবুজ পাতার শ্যামল আভায়
ছুয়ে যায় মন প্রাণ অবধি।


তরুলতা সব জলঙ্গা বনে করে জলকেলি।
আলো আঁধারীতে ডাকে প্রাণে বান,
পাতায় পাতায় নেচে উঠে অলি,
ভরে যায় মন করে আনচান।


কলরব ধ্বনি ধায় অবিরত খুবই সুমধুর।
ময়ুরকন্ঠী কণ্ঠ ছেড়ে গেয়ে চলে গান,
যেন বাজে বীণা অবিনাশী সুর।
এ যেন এক স্বর্গঘ্রাণ।


ভুবনের সব অমিয় সুধায় ভরে আছে এই
জলে ডুবা বন, কি যে ছায়া সুনিবিড়!
প্রশান্তি ছড়ানো এই বনানীর, সেই
রুপখানী জানি শান্তির নীড়।