আঁধারে ভরা ধোঁয়াশায় কাতর, ধূসর হৃদয় তরে।
চেতনার পটে বেদনার তটে,
এসেছিলে তুমি নয়ন জুড়ানো নীলাভো আকাশ হয়ে।


কুজ্ঝটিকায় ছেয়েছিলো মোর, চপল চলার পথ।
কাঁটা ছিল কত জ্বালা অবিরত,
নিয়ে এলে তুমি মধু ভরা নহর, স্বপ্ন সবুজ রথ।


বাগানে আমার ফুলগুলো সব ঝরেছিল একে একে।
হতাশার সুর ভোর ছিল দূর,
বুনে দিলে তুমি কল্পতরু, ছড়াতে সুভাষ দিকে দেকে।


আগমন তোমার ভুবনে আমার, ছড়ালো সৌরভ সুধা।
উঠে ভরে মন কত যে আপন,
বলি আমি বলি, রাণী মোর তুমি, মিটালে সকল ক্ষুধা।