মৃদু মন্দ বইছে মলয়
উছলে উঠে প্রাণ,
মনটা আজি ভরছে আলোয়
সারা দিন মান।


বৃক্ষ শাখে নাচছে শালিক
দিয়ে তিড়িং দোল,
রুক্ষ হৃদে দিচ্ছে ঝিলিক
কী যে হিল্লোল!


খালে বিলে পুকুর ঝিলে
অথৈ জলের খেলা,
সাতরে ফিরে সবে মিলে
কাটছে সারাবেলা।


ডোবার মাঝে শাপলা ভাসে
মনে আসে গান,
ব্যাঙ আছে তার আশেপাশে
প্রাণ করে আনচান।


কাদা মাখা পথের ধারে
কচুর সারি শুধু
পিছলে পড়ে বারে বারে
কলসি কাখে বধূ।


ঝরছে ঝরে অঝোর ধারায়
বারি রাশি রাশি
বাংলা মায়ের রূপের আভায়
সবার মুখে হাসি।