জারুল তলার পারুলগো মোর পদ্মমুখী অস্পরী,
কাজল কালো আঁখিগো তোর পাগলপারা মনোহারী।
বিরান বনে মরুর তরু মন মাধুরি উর্বোশী,
নিঝুম রাতের আঁধার মাঝে আভায় ভরা স্নিগ্ধ শশী।
ওষ্ঠে যে তোর দখিন হওয়া দিচ্ছে চুমু সারাবেলা,
চিবুক পানে উড়াল দিতাম হতাম যদি পথের ধূলা।
এলে বেলে কেশের নদে উছলে উঠে ঢেউয়ের দোলা,
তোর পানে যে চেয়ে থাকি আমি যে এক আত্নভুলা।


দেখ্ রে চেয়ে আমার দেশে নিযুত তারায় করছে খেলা,
উষা বেলার বালা যে তুই বাইবে তরী উষ্ণ ভেলা।
পাতাল ফোঁড়ে আনবো খোঁড়ে সোনার খনি মুক্তা মনি
গাঁথবো মালা পরবে গলে তুলবে সবে হল্লা ধ্বনি।
হাসবে হাসি রাশি রাশি,আর থাকবে পাশে দিবা নিশি,
বাহুডোরে রাখবো তোরে যাইবা বলে মুনি ঋষি।