নীলিমায় ভরা নীলাভ তুমি
নীল আকাশের সবুজ দেশ
নির্ঝরিণী বুকে ধরে তুমি
দানিছো স্তন্য বাংলাদেশ।


শিউলি ফুলের মালায় তুমি
ভরেছো তোমার কাজল কেশ
মায়ের পরশ মধু মাখা তুমি
তুমিতো আমার বাংলাদেশ।


বিহগী গানে মোহনিয়া তুমি
তোমার রূপের নাইকো শেষ।
সুরের তানে নেচে উঠা তুমি
রূপসী আমার বাংলাদেশ।


সরষের ফুলে হলদিয়া তুমি
তোমায় নমি তুমিতো সুরেশ।
মধুর ডালি সাজিয়েছো তুমি
তরুনী আমার বাংলাদেশ।


গুল্ম লতারে ঝুলিয়েছো তুমি
তমালের ডালে করিছো পেশ।
আবহে তার আবেশিত তুমি
স্বর্গ যে আমার বাংলাদেশ।


জন্মভূমি মাগো তুমি
তোমার দয়ায় আছি গো বেশ
আগলে রেখো আমায় তুমি
প্রাণের ভূমি বাংলাদেশ।