পবনও পাখায় গগন ব্যাপীয়া      
তোলিয়াছে রব-বজ্রনিনাদ,
ব্যাপক বজ্রদপী।
প্রতীপ নাশীয়া প্রতীতি ধারিয়া
হরিয়াছে সব অম্ল-বিষাদ,
দীপক শুভ্রলিপি।


তারুণ্য মন, অরুণ্য পতিত পাবন,
প্রোথিয়াছে প্রবল রক্তবীজ
দিয়াছে রণ হুংকার।
যুগল যোগীনির মুদিত দুনয়ন,                            
দানিয়াছে কেবল শক্তভিত
হইয়াছে জ্বলা অঙ্গার।


বিরল ভব্য তারা, আনিতেছে ঊষা,
সৰর্গলোকে তুলিয়াছে আওয়াজ
আনিয়াছে মহাশনি।
প্রবল প্রতাপে দিয়াছে যে দিশা,
বজ্রকন্ঠে হাঁকিয়াছে আজ
হরিয়াছে রোনাজারি।