অবিরাম প্রাণে প্রলয় দানে
গেয়েছিলে তুমি গান অফুরান,
সুরমার পারে সুভাষিত ঘ্রাণে
নেচেছিল ভূমি পেয়েছিল প্রাণ।


গল্পটা জীবনের অল্প কথনে
এঁকেছেলে হেসে বিমূর্ত বিম্ব,
বিতীর্ণ দিগন্তে বহমান কেতনে
দণ্ডী ছিলে যেন দণ্ডায়মান নিম্ব।


প্রয়াণে তোমার দশদিক আজ
হাহাকার করে রুদিছে সবাই,
কৃষ্ণ গালিচায় বিমলিন তাজ
বসে পরে সবে কাঁদিছে সদাই।