নোনা জলে বান, তুমুল তুফান;
ত্রস্ত জীবন বিচিত্র চিত্তির।
রোনাজারি রব, রোদন আরজ;
দোলিত মাস্তুল মস্ত অস্তির।


ধবল দরিয়ার ধাবিত কিশতি,
কিয়ৎ ভাসিছে গাইছে মাল্লা।
কালিনী মায়ের কাহিনী কেবল,
দানিছে প্রেরণা; ইয়া রব আল্লা।


করিবে হাসিল জিগর হিম্মত,
লভিবে কিম্মত ভরিবে প্রাণ।
সুবহে ছাদিকের সহবৎ জেনো,
আসিছে ঘনিয়ে পূত তার ঘ্রাণ।


তসবি হস্তে আনিবে তশরিফ,
দেখিবে সকলে করিছে কুর্নিশ।
শুভ্র সাধনা নিখাদ তশহুদ,
সর্প ফনারে করিবে নির্বিষ।


তোলিবে জিগির হয়ে বলিয়ান,
মহিয়ান রবেরে দিয়ে সজিদা।
উমর ফিরিবে সাইমুম পথে,
নাশিবে অসুর রচিবে কসীদা।