ধূমকেতু হয়ে এসেছিলে তুমি,
গোছালে আঁধার - আলোর সাধন।        
স্বপ্নসেতু গড়ে দিলে তুমি,
কালোয় ধোলয় রচিলে বাঁধন।


র্নিবাক মুখে এনে দিলে তুমি,
কথা দিয়ে গাঁথা - শব্দমালা।
আফ্রভূমি সাজালে তুমি,
বানালে আজব স্বপ্নশালা।


ছড়ালে সুভাস জাগালে তুমি,
বিশ্ব মানবে দিলে যে আভাস।
সবই যে মানুষ জানালে তুমি,
স্যালুট তোমায় – “সাবাস”।


বিশ্ব সভারে দেখালে তুমি,
কৃষ্ণগাত্রে ঝলকানি আলোর।
অপার গগণে উড়ালে তুমি,
শুভ্র কপোত - রাঙা ঝালর।


বিদায় বেলায় হাসছো তুমি,
ছুটছো তুমি তারার সাথে।
ডাকছে সবাই, কোথায় তুমি?
সন্তানরা আজ রিক্ত হাতে।