অন্তর্দাহ মোর তুষানলসম,এক তপ্ত তাপদাহ;
তুষার ধবল হৃদয়ে যে আজ ভয়াতুর আবহ।
দণ্ডধারীদের লবডঙ্কায় আহা লদপদ মোরা সবে,
রোহিণী আকাশ দোলছে শুধুই রোনাজারি রবে।
লোমশ থাবায় কলুষিত এই বাংলা মায়ের মুখ,
রাজদণ্ডের মুহিত মোহ কেড়েছে সকল সুখ।


জ্বলছে বাংলা পুড়ছে মানুষ, বইছে লহুর গঙ্গা;
হাসছে অসুর নাচছে দানব, হস্তে তরবারি নাঙ্গা।
নীতির রাজার এই কি যে হাল, শকুনিরা সবদিকে
বিষের বাষ্প ছড়িয়ে দিয়েছে, স্বপ্নেরা আজ ফিকে।


কিসের শাপে কোন সে পাপে? ‘মা’টার অশ্রু ঝরে,            
দেশ মাতার ঐ সজল চোখটা মুছবো কেমন করে।
পামরেরা আজ উঠেছে মেতে রক্তের হুলিখেলায়,
নিত্যই মানুষ মরছে কেবল তাদেরই ঈশারায়।
পাটা আর পোতায় ঘসাঘসি ; মরিচের কাম সারা।
তখতের তরে কিলাকিলি তাদের, আমরা সর্বহারা।