উষা বেলার রাঙা প্রভাত ডাক দিয়েছে ঐ,
ইশা,মুনির,তমাল,বকুল কৈ রে তোরা কৈ?
রবি মামা ডাকছে তোদের সোনার ডালা হাতে,
গত রাতে কুড়িয়ে পাওয়া মুক্তা ঠাসা তাতে।


ভর দুপুরের রৌদ্রস্নাত বট যে ডাকে ভাই,
বসবি নাকি ডালেতে মোর জায়গা বেশি নাই।
শালিক, দোয়েল, ময়না, টিয়া গাইছে সবে গান,
নাচবি নাকি ফিঙের সাথে, জুড়িয়ে যাবে প্রাণ।


ধূলি উড়া গোধূলিটা হাঁকছে বারে মাঠের পারে,
তরা করে আয়রে তোরা,বাঁশি হাতে বিলের ধারে।
বসবি নাকি দূর্বা ঘাসে, মাদুর চাটাই লাগবেনারে
ঘাস ফুলটা হাতে নিয়ে বিদায় দে তো সূর্যটারে।


চাঁদনী রাতের রৌপ্য চাঁদা উঁকি মেরে ঘুলঘুলিতে,
আলতো করে ছুয়ে দিয়ে ডাকছে তোদের ঈশারাতে।
মুচকি হেসে বলছে যেন যাবি নাকি রুপের হাটে,
দেখ্ রে চেয়ে বাহিরটাতে,ঝিঁ ঝিঁ আছে মাঠে ঘাটে।


সকাল বিকাল সন্ধ্যা রাতে এমনি করে চলছে খেলা,
সারা বেলা সুখের ভেলা রুপ সাগরে রুপের মেলা।
উড়ছে পাখি হাসছে আকাশ ফুলের গন্ধে ভরছে বাতাস,
খুকা খুকু ছুটছে চলে, জোরছে তালি বলরে সাবাস।