বৃথাই চেষ্টা করে যায় মেঘ
ঢেকে দিতে ঐ রোশন পূর্ণিমার।
শাক দিয়ে মাছ যায় না যে ঢাকা
হয়তো জানা নয়তো যে তার।


আমার আকাশের শশী যে তুমি
জোছনায় তোমার কাটবো সাতার।
চম্পা বাগের চম্পূবালা ওগো
তেষ্টা যে খুবই পেয়েছে আমার।


তোমার লাস্যে মোহিত আমি
লাবন্য মায়ায় কেটেছে আঁধার।
নিচোলের নীচে রেখেছো ঢেকে
আধার তারাদের - স্বপ্ন অপার।


বালির বাঁধেতে রোধিতে জোয়ার
এত যে করসত কেনো হায়রে।
আঁচলের ভাঁজে জানো কি তুমি?
হাজারো আমি রয়েছি লুকিয়ে।


কুসুম পাপড়ি পেয়েছে লজ্জা
সম্মুখে তুমি আছো যে দঁড়িয়ে।
ওষ্ঠ তোমার ডাকছে যে আজ
রুখিবে আমায় কেউ নাইরে।