আমার বাড়ির পুকুর পারে
           শান বাঁধানো ঘাটের ধারে,
উঁচু বিশাল বাবলা শাখায়
         প্রাণের ছোঁয়া হেথায় হোথায়।        


ফুল পাখি আর প্রজাপতি
            সকাল বিকাল সন্ধ্যা রাতি,
করে খেলা সারা বেলা
            কিচিরমিচির গানের মেলা।


ফুলের উপর ভোমর এসে
               চুষে মধূ হেসে হেসে,
গুনগুনানি গানের সুরে
             মনটা যেন হাওয়ায় উড়ে।


বাবুই পাখির ধবল বাসা
             দোলে হওয়ায় লাগে নেশা,
কাঠঠোকরাটা হঠাৎ করে
             শুকনো ডালে ঠোকরে মরে।  


এমন কালে কালো কাকটা
             ডেকে উঠে দিয়ে ঝাঁপটা
খবর আসে কোথায় যেনো
             যাচ্ছে পাওয়া খাবার কোন।


মাঝে মাঝে সবাই মিলে
             আকাশ পানে ডানা মেলে,
যায় যে চলে একে একে
             উড়ে বেড়ায় মনের সুখে।


আমি ভাবি বসে বসে,
            মন আনন্দে হাওয়ায় ভেসে
উড়তাম যদি পাখির মত;
             আহা কত  মজা হত।