নিঝুম নিশিতে কন্ কন্ শীতে
জীর্ণ কাঁথা গায়ে ঘুমলি ছেলেটা;
আর পাশে বসা মায়ের চাদরবিহীন দেহটা,
বলবে কি কখনো?
ষোলোই ডিসেম্বব আজ।


পাটের ছালার ঐ বস্তি ঘরটায়
কাঁদছে যে শিশু ভাতের আশায়;
শীর্ণ দেহের ঢুলু ঢুলু চোখে, ক্রন্দসী মায়ের
সেই হাড়গড়া মেয়েটা, বলবে কি কখনো?
বিজয় দিবস আজ।


নগ্ন পদের পাতা কুড়ানির
কাঁচে কাটা পায়ের দগদগ পুজ;
বাঁচবে বলে নিরন্তর ছুটে চলা তার।
আর পাতার বস্তার উষ্ণতাই ভরসা যার।
তোমার কি মনে হয় বলবে সে কোন দিন?
বিজয় এসেছে আজ।


সবুজ এই মাটিতে, রক্তকালিতে;
লিখেছি ‘বিজয়’ কাগজে কলমে।
পারিনি জাগাতে বিজয়ের হাসি,
আর থামাতে পারিনি আহাজারি যাদের।
নিশ্চয় জেনো, তিলে তিলে ধুকা সেই শিশুদের
জীবনে আসে নাই, বিজয় আজ।