***বন্ধুরা সময় পেলে আমার গত কালকের পোস্ট করা “বঙ্গমাতার স্বপ্ননেতা হে” কবিতাটিও এক বার
পড়ে আজকের কবিতার সাথে তুলনা করে নিও।***


কাহিল রাহিরা কি যে দিশেহারা,
সাইমুম সবই নিয়েছে যে কেড়ে;
- হলকায়ে হাহাকার।
তাবত দুনিয়ায় অঙ্গুলী ঈশারায়
বুলন্দ আওয়াজ আজ তুলো তো এসে।
হউক অবসান, সর্বপেরেশানীর।
আর দিশা দাও তুমি এনামী জিন্দেগীর;
ওগো রাহবার রাজ।  


সহবতে তোমার মাটির পিদিম
জ্বলবে হয়ে চাঁদ সেতারা;
-বিলাবে রুশনি।
লানতে তোমার ছারখার হবে,
আর তখ্ তে শয়তান ধূলায় লুটাবে।
তজল্লিতে তাই যোগাবে আলো, জাগাবে প্রাণ।
আছে যারা ফিকিরে, রুহানী জিগিরে
জিগরটা ভরবে আজ।


নিখিল দুনিয়ার আখেরী আরজ তাই।
চড়ে বুররাখ তুমি, ধন্য করো গো ভূমি;
শরাবটা শান্তির পিলাও সকলে।
ফিরাও প্রশন্তি অশান্ত এ দীলে,
পরাও বেহেশ্তী তাজ।